প্রকাশিত গ্রন্থ

১৯৭১: যাঁদের ত্যাগে এলো স্বাধীনতা

১৯৭১ সালে বাংলার জমিনে পাকিস্তানী সেনাবাহিনীকে পরাভূত করেছিলেন যাঁরা, তাঁদের বীরত্বগাঁথা নিজ বয়ানে তুলে ধরার পাশাপাশি প্রত্যাশা ও প্রাপ্তির বিবরণ গ্রন্থটিকে ভিন্নমাত্রা দিয়েছে। গ্রন্থভুক্ত মুক্তিযোদ্ধারা পৌরাণিক কোনো চরিত্র নয়, বরং বাঙালি বীর। তাঁদের রক্ত, ঘাম, ত্যাগে সৃষ্ট বাংলাদেশ আজ বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। আজকের সবকিছুই আগামীর ইতিহাসের অংশ হবে তা নয়, কিন্তু বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস অনাদিকাল পর্যন্ত আমাদের আলোড়িত করবে।           – এম এন কোরেশী, উদ্যোক্তা, গেরিলা ১৯৭১

jader taga alo shadinota
যাঁদের রক্ত আর ত্যাগে আমাদের মানচিত্র রচিত হয়েছে, তাঁদের বীরত্বগাঁথা নিয়ে এই গ্রন্থ

বইয়ের নাম         : ১৯৭১: যাঁদের ত্যাগে এলো স্বাধীনতা

প্রচ্ছদ এঁকেছেন : সব্যসাচী হাজরা

প্রকাশক               : কথাপ্রকাশ (বইমেলায় প্যাভিলিয়ন-১৫)

বইয়ের ধরণ        : মুক্তিযুদ্ধের আকরগ্রন্থ

পৃষ্ঠা                       : ১৯২ পৃষ্ঠা

আলোকচিত্র        : লেখার সঙ্গে আলোকচিত্র রয়েছে

বাঁধাই                    : উন্নতমানের বোর্ড বাঁধাই

কাগজের ধরণ     : উন্নতমানের ১০০গ্রাম অফসেট

প্রকাশকাল           : ফেব্রুয়ারি ২০১৯

ISBN                    : ৯৮৪-৭০১-২০০-৮৫০৮

মূল্য : ৩০০ টাকা, ২৫% ডিসকাউন্ডে দাম হবে ২২৫ টাকা

ঘরে বসে বই কিনতে অর্ডার করুন কথাপ্রকাশে: হটলাইন (01700580929), লিংক

ঘরে বসে বই কিনতে  অর্ডার করুন দারাজে: daraza

ঘরে বসে বই কিনতে অর্ডার করুন বাতিঘরে: baatighar

বইটি নিয়ে সময় টিভিতে আলোচনার ভিডিও:

সাম্প্রতিক সময়ে যে ক’জন গুণী মানুষ একক প্রচেষ্টায় গবেষণার মাধ্যমে মুক্তিযুদ্ধকে বিমূর্ত করার নিরলস প্রয়াস চালিয়ে যাচ্ছেন, তাঁদের অন্যতম লেখক ও গবেষক সালেক খোকন। সাধারণের আড়ালে থেকে যাওয়া মুক্তিযোদ্ধাদের স্মৃতিকথা তুলে আনার ক্ষেত্রে তিনি বহু বছর ধরে নিয়োজিত। নিভৃতচারী লেখক নিরলস প্রচেষ্টায় আমাদের ‘গৌরব ও বেদনার’ মহান মুক্তিযুদ্ধের অনালোচিত মানুষের কথা তুলে আনার ব্রতী হয়েছেন, যাঁরা ছিলেন অন্তরালে।

প্রকাশক: কথাপ্রকাশ (বইমেলায় প্যাভিলিয়ন ১৫)

১৯৭১: যাঁদের ত্যাগে এলো স্বাধীনতা গ্রন্থটি পাঠ করতে গিয়ে হাত মুষ্টিবদ্ধ হয়েছে অজান্তেই। ১৯৭১ সালে বাংলার জমিনে পাকিস্তানী সেনাবাহিনীকে পরাভূত করেছিলেন যাঁরা, তাঁদের বীরত্বগাঁথা নিজ বয়ানে তুলে ধরার পাশাপাশি প্রত্যাশা ও প্রাপ্তির বিবরণ গ্রন্থটিকে ভিন্নমাত্রা দিয়েছে। গ্রন্থভুক্ত মুক্তিযোদ্ধারা পৌরাণিক কোনো চরিত্র নয়, বরং বাঙালি বীর। তাঁদের রক্ত, ঘাম, ত্যাগে সৃষ্ট বাংলাদেশ আজ বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। মুক্তিযুদ্ধের নির্মোহ ইতিহাস বিনির্মাণে লেখকের যে পবিত্র চেষ্টা অব্যাহত আছে, তাতে এ গ্রন্থ নিঃসন্দেহে গতি আনবে। আজকের সবকিছুই আগামীর ইতিহাসের অংশ হবে তা নয়, কিন্তু বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস অনাদিকাল পর্যন্ত আমাদের আলোড়িত করবে।

গ্রন্থটিতে লেখক সুনিপুণ মুন্সিয়ানায় আমাদের গৌরবের মহান একাত্তরকে বাস্তবতার পটভূমিতেই রেখে সত্য আবহ দিতে সক্ষম হয়েছেন। গ্রন্থে রণাঙ্গনের যোদ্ধাদের নিজ বর্ণনায় তৎকালীন প্রেক্ষাপটের তথ্যের পাশাপাশি বিভিন্ন দলিল ও আলোকচিত্র উঠে এসেছে, যা নিঃসন্দেহে আগামী ও বর্তমান প্রজন্মকে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে সহায়ক ভূমিকা রাখবে।

এনটিভিবিডি ডটকমের সংবাদ, প্রকাশকাল: ০৬ ফেব্রুয়ারি ২০১৯

এনটিভিবিডি ডটকম, ৬ ফেব্রুয়ারি ২০১৯

 

বাংলা ট্রিবিউনের সংবাদ, প্রকাশকাল: ১২ ফেব্রুয়ারি ২০১৯

বাংলাট্রিবিউন, ১২ ফেব্রুয়ারি ২০১৯

কালেরকণ্ঠের সংবাদ, প্রকাশকাল: ১১ ফেব্রুয়ারি ২০১৯

কালেরকন্ঠ, ১১ ফেব্রুয়ারি ২০১৯

 

 

 

 

 

 

জাগোনিউজ টোয়েন্টিফোর ডটকমের সংবাদ, প্রকাশকাল: ১৬ ফেব্রুয়ারি ২০১৯

জাগোনিউজ, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

সমকালের সংবাদ, প্রকাশকাল: ১৬ ফেব্রুয়ারি ২০১৯

সমকাল, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

দৈনিক প্রথমআলো, প্রকাশকাল: ১৯ ফেব্রুয়ারি ২০১৯

দৈনিক প্রথমআলো, ১৯ ফেব্রুয়ারি ২০১৯

দৈনিক কালেরকণ্ঠের শিলালিপি, প্রকাশকাল: ২২ ফেব্রুয়ারি ২০১৯

শিলালিপি, ২২ ফেব্রুয়ারি ২০১৯

 

দৈনিক ইত্তেফাকের সংবাদ, প্রকাশকাল: ২৭ ফেব্রুয়ারি ২০১৯

দৈনিক ইত্তেফাক, ২৭ ফেব্রুয়ারি ২০১৯

 

 

 

 

 

———-

 

 

© 2019 – 2021, https:.

এই ওয়েবসাইটটি কপিরাইট আইনে নিবন্ধিত। নিবন্ধন নং: 14864-copr । সাইটটিতে প্রকাশিত/প্রচারিত কোনো তথ্য, সংবাদ, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

Show More

Salek Khokon

সালেক খোকনের জন্ম ঢাকায়। পৈতৃক ভিটে ঢাকার বাড্ডা থানাধীন বড় বেরাইদে। কিন্তু তাঁর শৈশব ও কৈশোর কেটেছে ঢাকার কাফরুলে। ঢাকা শহরেই বেড়ে ওঠা, শিক্ষা ও কর্মজীবন। ম্যানেজমেন্টে স্নাতকোত্তর। ছোটবেলা থেকেই ঝোঁক সংস্কৃতির প্রতি। নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত। যুক্ত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্র ও থিয়েটারের সঙ্গেও। তাঁর রচিত ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’ গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধ ভিত্তিক মৌলিক গবেষণা গ্রন্থ হিসেবে ‘কালি ও কলম’পুরস্কার লাভ করে। মুক্তিযুদ্ধ, আদিবাসী ও ভ্রমণবিষয়ক লেখায় আগ্রহ বেশি। নিয়মিত লিখছেন দেশের প্রথম সারির দৈনিক, সাপ্তাহিক, ব্লগ এবং অনলাইন পত্রিকায়। লেখার পাশাপাশি আলোকচিত্রে নানা ঘটনা তুলে আনতে ‘পাঠশালা’ ও ‘কাউন্টার ফটো’ থেকে সমাপ্ত করেছেন ফটোগ্রাফির বিশেষ কোর্স। স্বপ্ন দেখেন মুক্তিযুদ্ধ, আদিবাসী এবং দেশের কৃষ্টি নিয়ে ভিন্ন ধরনের তথ্য ও গবেষণামূলক কাজ করার। সহধর্মিণী তানিয়া আক্তার মিমি এবং দুই মেয়ে পৃথা প্রণোদনা ও আদিবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button