প্রকাশিত গ্রন্থ

১৯৭১ : খেতাবপ্রাপ্ত ত্রিশ বীর

মুক্তিযুদ্ধের অনন্য দলিল ‘১৯৭১: খেতাবপ্রাপ্ত ত্রিশ বীর’ গ্রন্থটি সেই সব বাঙ্গালির সংগ্রহে রাখার মতো, যারা দেশকে নিয়ে ভাবেন, দেশকে ভালোবাসেন প্রজন্ম থেকে প্রজন্মে।

প্রচ্ছদ: সব্যসাচী হাজরা
১৯৭১ : খেতাবপ্রাপ্ত ত্রিশ বীর
লেখক: সালেক খোকন
প্রচ্ছদ : সব্যসাচী হাজরা
প্রকাশক: কথাপ্রকাশ
মোট পৃষ্ঠা : ৩৭৬
কভার টাইপ :Hardcover
ISBN : 9789849827825
Regular Price: Tk.600.00
Price: Tk. 450.00 (after 25% off)

সারাদেশের যেকোন জায়গা থেকে বইটি পেতে সরাসরি কথাপ্রকাশে অর্ডার করুন: কথাপ্রকাশ অনলাইন

পাওয়া যাচ্ছে বাতিঘর, রকমারি, পাঠকসমাবেশ, বেঙ্গল বইসহ সারাদেশের বই বিপনি ও অনলাইন বুকসপে

প্রকাশক: কথাপ্রকাশ

ফ্ল্যাপের লেখা:

মুক্তিযুদ্ধের বিস্মৃত ইতিহাস তুলে আনার প্রয়াসে লেখক ও গবেষক সালেক খোকন কাজ করছেন এক যুগেরও অধিক সময় ধরে। নিভৃতচারী লেখক নিরলস প্রচেষ্টায় আমাদের ‘গৌরব ও বেদনার’ মহান মুক্তিযুদ্ধের অনালোচিত মানুষের কথা শোনাতে ব্রতী হয়েছেন, যাঁরা ছিলেন অন্তরালে।

সালেক খোকন রচিত ‘১৯৭১: খেতাবপ্রাপ্ত ত্রিশ বীর’ আদতে মুক্তিযুদ্ধে সাহসিকতার জন্য খেতাবপ্রাপ্ত ত্রিশজন বীরের যুদ্ধস্মৃতি, যুদ্ধের প্রামাণ্য দলিল; সেই সাথে শতাধিক আলোকচিত্রের এক বিশাল পরিসরের গ্রন্থিত রূপ। অভিনব এই গ্রন্থে একাত্তরের একজন বীরউত্তম, পাঁচজন বীরবিক্রম ও চব্বিশজন বীরপ্রতীক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধার বীরত্বপূর্ণ অপারেশনগুলো সরল গদ্য তুলে ধরা হয়েছে। পাশাপাশি জাতিরাষ্ট্র হিসেবে বাংলাদেশের জš§, শ্রেণিহীণ সমাজ গঠনের প্রত্যয় ও অন্য ভাবনাপুঞ্জও সুচারুভাবে বর্ণিত হয়েছে। গ্রন্থটিতে কথোপকথন, সরল গদ্যঢঙে লেখা রচনাগুলো থেকে একজন সত্যসন্ধানী স্কলারের মননচর্চার পরিচয় মিলবে। লেখাগুলো পাঠককে চুম্বকের মতো ঐতিহাসিক একাত্তরের গহিনে নিয়ে যাবে, পাঠক পাবেন একটা পুরো জীবন; যে জীবন যোদ্ধার, স্বপ্নের, ক্লান্তি, প্রাপ্তি-অপ্রাপ্তি ও দর্শনের।

মুক্তিযুদ্ধের অনন্য দলিল ‘১৯৭১: খেতাবপ্রাপ্ত ত্রিশ বীর’ গ্রন্থটি সেই সব বাঙ্গালির সংগ্রহে রাখার মতো, যারা দেশকে নিয়ে ভাবেন, দেশকে ভালোবাসেন প্রজন্ম থেকে প্রজন্মে।

ব্যাক কভারের লেখা:

স্বাধীন দেশ নিয়ে ত্রিশজন বীরের স্বপ্নগুলো বর্ণনা করার পাশাপাশি মহান মুক্তিযুদ্ধে কিলো ফ্লাইট অপারেশন, অপারেশন জ্যাকপট, ক্র্যাক প্লাটুনের হোটেল ইন্টারকন্টিনেন্টাল অপারেশন, বাহাদুরাবাদ ঘাট, তামাবিল ও গোয়াইনঘাট অপারেশন, টাঙ্গাইলের নাগরপুর অপারেশন, একাত্তরে কুমিল্লা ক্যান্টনমেন্ট, কামালপুর অপারেশনে পাকিস্তানি আর্মির আত্মসমর্পণ, গ্রিন রোড অপারেশন, পাকিস্তানি আর্মিদের পৈশাচিক নির্যাতন, তেলিয়াপাড়া ও ভাটিয়াপাড়ার যুদ্ধ, স্বাধীন দেশে রেডিও ও টিভি চালু হওয়ার ইতিহাস, দিলকুশা চা বাগান, গঙ্গাসাগর ও লতিয়ামোড়ার রক্তাক্ত অপারেশন প্রভৃতি ঘটনার ওপর আলোকবিচ্ছুরণ রয়েছে এই গ্রন্থে।

প্রচ্ছদ: সব্যসাচী হাজরা,   প্রকাশক: কথাপ্রকাশ

কেন এই বই?

একাত্তরে মুক্তির লড়াইয়ে আমাদের বিজয়ের পেছনে ছিল বহু মুক্তিযোদ্ধার দুঃসাহসী অংশগ্রহণ। রাষ্ট্র দেশমাতৃকার সেই সাহসী সন্তানদের সম্মানিত করে বীরত্বসূচক খেতাব দিয়ে। বীরশ্রেষ্ঠ, বীরউত্তম, বীরবিক্রম ও বীরপ্রতীকÑএই চার স্তরে মোট ৬৭৬টি খেতাব দেওয়া হয় তাঁদের। এই বইয়ে একজন বীরউত্তম, পাঁচজন বীরবিক্রম ও চব্বিশজন বীরপ্রতীকসহ মোট ত্রিশ জন খেতাবধারী বীর মুক্তিযোদ্ধার দুঃসাহসী অপারেশন ও দেশ নিয়ে তাঁদের আশাবাদের কথা তুলে ধরা হয়েছে। পাশাপাশি তাঁদের নিজ বর্ণনায় একাত্তরের রক্তাক্ত ইতিহাস, বিভিন্ন দলিল, লেখা সংশ্লিষ্ট ও একাত্তরের দুর্লভ আলোকচিত্রসহ শতাধিক ছবিও সন্নিবেশিত করা হয়েছে।

মুক্তিযুদ্ধ যেমন শোক ও বেদনার, তেমনি বীরত্ব ও গৌরবের। খেতাবধারী বীর মুক্তিযোদ্ধাদের বীরত্বকাহিনির ঐতিহাসিক মূল্য অনস্বীকার্য। তাঁদের ব্যক্তিগত আখ্যান মুক্তিযুদ্ধ ও জাতীয় ইতিহাসের প্রামাণ্য দলিল। নিঃসন্দেহে যা বর্তমান ও আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে বিশেষ ভূমিকা রাখবে। তাই এ বইটিও মুক্তিযুদ্ধের এক অনন্য দলিল।

বইটি নিয়ে গণমাধ্যমের সংবাদ বা রিভিউ

 

© 2024, https:.

এই ওয়েবসাইটটি কপিরাইট আইনে নিবন্ধিত। নিবন্ধন নং: 14864-copr । সাইটটিতে প্রকাশিত/প্রচারিত কোনো তথ্য, সংবাদ, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

Show More

Salek Khokon

সালেক খোকনের জন্ম ঢাকায়। পৈতৃক ভিটে ঢাকার বাড্ডা থানাধীন বড় বেরাইদে। কিন্তু তাঁর শৈশব ও কৈশোর কেটেছে ঢাকার কাফরুলে। ঢাকা শহরেই বেড়ে ওঠা, শিক্ষা ও কর্মজীবন। ম্যানেজমেন্টে স্নাতকোত্তর। ছোটবেলা থেকেই ঝোঁক সংস্কৃতির প্রতি। নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত। যুক্ত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্র ও থিয়েটারের সঙ্গেও। তাঁর রচিত ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’ গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধ ভিত্তিক মৌলিক গবেষণা গ্রন্থ হিসেবে ‘কালি ও কলম’পুরস্কার লাভ করে। মুক্তিযুদ্ধ, আদিবাসী ও ভ্রমণবিষয়ক লেখায় আগ্রহ বেশি। নিয়মিত লিখছেন দেশের প্রথম সারির দৈনিক, সাপ্তাহিক, ব্লগ এবং অনলাইন পত্রিকায়। লেখার পাশাপাশি আলোকচিত্রে নানা ঘটনা তুলে আনতে ‘পাঠশালা’ ও ‘কাউন্টার ফটো’ থেকে সমাপ্ত করেছেন ফটোগ্রাফির বিশেষ কোর্স। স্বপ্ন দেখেন মুক্তিযুদ্ধ, আদিবাসী এবং দেশের কৃষ্টি নিয়ে ভিন্ন ধরনের তথ্য ও গবেষণামূলক কাজ করার। সহধর্মিণী তানিয়া আক্তার মিমি এবং দুই মেয়ে পৃথা প্রণোদনা ও আদিবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button