আদিবাসী

মৃত্যু ছিল না যে জাতিতে

বহবলদিঘিতে আদিবাসীদের মধ্যে টান টান উত্তেজনা। আদিবাসীরা জোটবদ্ধ হয়েছে একটি কবরস্থানকে দখলমুক্ত করতে। গ্রামের যুবক বয়সীরা তৈরি হচ্ছে তীর-ধনুক নিয়ে। চারদিকে থমথমে পরিবেশ। খবর পেয়ে স্থানীয় প্রশাসন, চেয়ারম্যান আর সাংবাদিকরা চলে আসেন ঘটনাস্থলে। সকলের সঙ্গে আলোচনা করে তাৎক্ষণিকভাবে দখলমুক্ত করে আদিবাসীদের কবরস্থানটিকে। আনন্দ আর বিজয়ের স্বাদ নিয়ে আদিবাসীরা ফিরতে থাকে নিজ নিজ ঘরে।
পশ্চিম আকাশে সূর্য তখন হেলে পড়েছে। চারদিকে ¯িœগ্ধ লাল আলোর কমল ছোঁয়ায় বদলে যাওয়া পরিবেশ। ঝিরিঝিরি বাতাস বইছে চারদিকে। কবরস্থানের পাশের একটি খোলা মাঠে বসে আছে এক বৃদ্ধ। বয়স নিদেন পক্ষে নব্বই তো হবেই। কবরস্থানের দিকে তাকিয়ে এক দৃষ্টিতে কি যেন ভাবছে সে। আমরা এগোতে থাকি তার দিকে। আমাদের সঙ্গে যোগ দেয় নিপেন টিগ্গা। এখানকার ওঁরাও গোত্রের মহত সে। নিপেন জানাল বৃদ্ধটি তাদের গোত্রেরই সবচেয়ে বয়োজ্যেষ্ঠ ব্যক্তি। নাম শংকর টিগ্গা। নিপেন গোত্রপ্রধান হলেও শংকরের পরামর্শ তাদের কাছে সবসময় অগ্রাধিকার পায়।
শংকর টিগ্গার পাশে আরাম করে আমরা বসি ঘাসের মধ্যে। আেমাদের আগমন টের পেয়ে  শংকর মুখ তুলে তাকায় নিপেনের দিকে। চামড়ায় ভাঁজ খাওয়া শরীর কাঁপিয়ে কাঁপা কাঁপা গলায় বলে, ‘আমাদের সমাজে কোনো মৃত্যু ছিল না’। বৃদ্ধের কথা শুনে আমাদের চোখ স্থির হয়ে যায়। কিন্তু নিপেন বেশ স্বাভাবিক। খানিক মুচকি হেসে নিপেন বলতে থাকে মৃত্যু রহস্য নিয়ে ওঁরাওদের নানা বিশ্বাসের কথা।
আদিকালে ওঁরাও আদিবাসীদের জীবনে কোনো মৃত্যু ছিল না। শিশু, যুবক, বৃদ্ধ কেউ মৃত্যুবরণ করত না তখন। এভাবেই চলতে থাকল। বেশ কিছুদিন পর মৃত্যু না থাকাতে অসুবিধা দেখা দিল থুড়থুড়ে বৃদ্ধদের নিয়ে। বৃদ্ধদের চলাফেরা, খাওয়া-দাওয়া সবকিছুর জন্য তখন আরেকজনের সহায়তা লাগত। তখন ওঁরাও বৃদ্ধ সমাজ চিন্তা করল এ রকম কষ্ট আর অন্যের সাহায্য নিয়ে বেঁচে থাকার কোনো অর্থ নেই, এর চেয়ে মৃত্যুই ভালো। সমাজের সকলেই এ ব্যবস্থায় একমত হলেন।
ওঁরাওদের ভগবানের নাম ধার্মেশ। ওঁরাওদের কাছে ধার্মেশ সৃষ্টিকর্তা, রক্ষাকর্তা ও পালনকর্তা––সকলে মিলে তখন ভগবানের কাছে গেল। সকলে একবাক্যে ধার্মেশকে বললেন, ‘ভগবান, আমাদের মাঝে মৃত্যু দাও।’ ধার্মেশ বললেন, ‘তোমরা কি সকলের জন্যই মৃত্যু চাও’। উত্তরে সবাই বলে, ‘না, যারা বৃদ্ধ তাদের জন্য শুধু মৃত্যু দাও।’ দেবতা ধার্মেশ তাদের আবেদন মঞ্জুর করেন। ওঁরাওদের বিশ্বাস সে থেকেই পৃথিবীতে মৃত্যুর আবির্ভাব হয়েছে।04তাহলে অন্য বয়সীদের কেন মৃত্যু হয়? এ রকম প্রশ্নে নিপেনের উত্তর, ‘মানব সমাজে পাপের কারণে আত্মার পবিত্রতা নষ্ট হয়। আর এই অপবিত্র আত্মা তখন দেবতা ধার্মেশের কাছে চলে যায় এবং মৃত্যু কামনা করে। ফলে তখনই মানুষের শরীরে রোগ-ব্যাধি দেখা দেয় এবং দেহের মৃত্যু ঘটে।’ আমরা বেশ অবাক হয়ে শুনতে থাকি নিপেনের কথাগুলো।
আদিবাসী ওঁরাওরা তাদের মৃত পূর্ব পুরুষদের শক্তিতে বিশ্বাস করে। ওঁরাও ভাষায় এটি ‘পাকবলার’। এর অর্থ ‘অশরীরী আত্মা’। এদের বিশ্বাস পূর্ব পুরুষদের আত্মার এই শক্তিই তাদের ভালো আদিবাসী এবং আদর্শ ঐক্যের পথে শক্তি জোগায়। বেঁচে থাকা ওঁরাওদের  জন্য মৃতরা তাদের আশীর্বাদ রেখে যায়। তাই এরা মৃতদের ভক্তি করে। ভাত খেতে বসে এরা ভাতের কিছু অংশ পূর্ব পুরুষদের নামে উৎসর্গ করে। কখনো কখনো নবজাতকের নাম রাখা হয় পূর্ব পুরুষদের নামে, যাতে তাঁর আশীর্বাদ পাওয়া যায়।
নিপেন জানাল ভূমিকম্প নিয়ে ওঁরাওদের প্রচলিত বিশ্বাসটি। তারা মনে করে পৃথিবী একটি কচ্ছপের পিঠের ওপর। কেঁচো পাতাল থেকে মাটি তুলে কচ্ছপের পিঠে ফেলে মই দিয়ে ঐ মাটি সমান করে দেয়। এ কারণে পৃথিবীর কোথাও সমতল, কোথাওবা পাহাড়-পর্বত। কচ্ছপের মুখের সামনে নাগিনী সাপ ফেনা তুলে থাকে। যাতে কচ্ছপ নাড়াচড়া না করতে পারে। কচ্ছপ নাড়াচড়া করলেই ভূমিকম্পের সৃষ্টি হয়।
ফোকলা হাঁসির শংকর টিগ্গা বলল, ‘আমরা তো বানর গোত্রের’। কথা শুনে সকলের দৃষ্টি তখন শংকরের দিকে। মজার সব তথ্য জানাতে থাকে শংকর টিগ্গা। ওঁরাওদের কাছে গোত্র মহামূল্যবান। তাদের কাছে একই গোত্রের সকলেই ভাইবোন। ফলে এক গোত্রের মাঝে বিয়ে সম্পন্ন নিষিদ্ধ এবং পাপের সমতুল্য। ওঁরাওদের রয়েছে বিশটি গোত্র। নানা প্রাণি ও বস্তুর নামেই নামকরণ হয়েছে গোত্রগুলোর। যেমন : টিগ্গা অর্থ বানর, বান্ডো অর্থ বনবিড়াল, বাড়া অর্থ বটগাছ, বাঁড়োয়া অর্থ বন্যকুকুর, বাখলা অর্থ এক প্রকার ঘাস, বেক অর্থ লবণ, কেরকোটা অর্থ চড়–ই পাখি, কিন্ড অর্থ এক প্রকার মাছ, কিসপট্রা অর্থ শূকরের নাড়িভুঁড়ি, কুজুর অর্থ এক প্রকার লতা জাতীয় গাছ, লাকড়া অর্থ বাঘ, মিঞ্জি অর্থ এক প্রকার মাছ,  পান্না অর্থ লোথা, তির্কী অর্থ এক জাতীয় মাছ, টপ্প অর্থ এক জাতীয় পাখি, খাখা অর্থ এক জাতীয় কাক, খালখো অর্থ এক জাতীয় মাছ, খেস অর্থ ধান।শংকর বেশ আগ্রহ নিয়ে বলতে থাকে ওঁরাওদের পূর্ব পুরুষদের সময়কার সামাজিক ব্যবস্থার কথা। আমরাও বেশ অবাক হয়ে শুনছিলাম সবকিছু। ওঁরাও গ্রামের নানা বিবাদ ও শান্তি-শৃঙ্খলা রক্ষার জন্য যে গ্রাম সংগঠন ছিল তাকে বলা হতো ‘পাঞ্চেস’। গ্রামের বয়স্ক সাত-আটজনকে নিয়ে গঠিত হতো পাঞ্চেস। প্রতিটি গ্রামে একজন হেডম্যান বা মাহাতো এবং একজন পুরোহিত বা নাইগাস থাকত। পাঞ্চেসের উপরের সংগঠনের নাম ছিল পাঁড়হা। পাঁড়হা সাধারণত  সাত থেকে বারোটি গ্রাম নিয়ে গঠিত হতো। এ সকল গ্রামের হেডম্যানদের পক্ষ থেকে একজন পাঁড়হা প্রধান নিযুক্ত হতো। তাকে বলা হতো পাঁড়হা রাজা। কোনো অভিযোগকারী যদি পাঞ্চেসের বিচারে সন্তুষ্ট না হয়, তবে সে পাঁড়হায় আপিল করতে পারতেন।
এরই মধ্যে পাশে এসে বসেন রবাট। তিনি বহুদিন যাবৎ কাজ করছেন এ অঞ্চলের আদিবাসীদের ভাগ্য উন্নয়নের জন্য। রবাট জানালেন এদেশে ওঁরাওদের আগমনের নানা তথ্য।
ওঁরাওরা এ উপমহাদেশের ভূমিজ সন্তান। তারা বাইরে থেকে এ উপমহাদেশে আসেনি। এদের উৎপত্তি সম্পর্কে দুটি মতবাদ প্রচলিত আছে। ওঁরাওদের আদিস্থান দক্ষিণ ভারতের ডক্কানের কংকা নদীর তীরে। শরৎচন্দ্র রায়, পি দেহান এবং কর্নেল ডালটন এই মত প্রকাশ করেন। তাদের মতে, ওঁরাওরা বসতি স্থাপনের লক্ষ্যে কংকা নদীর উপকূল থেকে যাত্রা শুরু করে এবং কনাটকায় কিছুকাল বসবাস করে। পরে পশ্চিম অববাহিকা হয়ে ওঁরাওরা অমরকন্টক ফরেস্ট রেঞ্জে এসে পৌঁছায়। ওঁরাওদের লোককাহিনীতেও এই তথ্যের সত্যতা মেলে। রবাট বলতে থাকেন।  আবার মহলি লিবিন তির্কীর মতে, খ্রিস্ট জন্মের ৩৫০০ বছর ওঁরাওরা সুতলেজ নদীর অববাহিকায় হরপ্পা অঞ্চলে বাস করত। খ্রিস্ট জন্মের ১৭৫০ বছর আগে হরপ্পা থেকে ওঁরাওরা শাহাবাদের রোহটাস অঞ্চলে চলে আসে যা বর্তমানে হরিয়ানা এবং যমুনার সমতলভূমি হিসেবে পরিচিত। সে হিসেবে বলা যায় ওঁরাওরা বর্তমানে আজমগড়ে এবং মির্জাপুরে বসতি স্থাপন করেছে। রবাটের তথ্য মতে, শারীরিক গঠন ও ভাষাগত বিচারে ওঁরাওরা দ্রাবিরিয়ান গোষ্ঠীভুক্ত। দক্ষিণ ভারতের তামিল, তেলেগু, মালায়লাম, কানারিজ সবই দ্রাবিরিয়ান গোষ্ঠীর লোক। রবাট জানালেন ভারতবর্ষ ভাগের পূর্বেও দিনাজপুরে বহু সংখ্যক ওঁরাওর বসবাসের প্রমাণ পাওয়া যায় বিভিন্ন দলিলে। অথচ নানা কারণে আজ শুধু দিনাজপুর নয়, গোটা দেশেই আদিবাসী ওঁরাওদের সংখ্যা কমে গেছে প্রবলভাবে। রবাটের তথ্য আমাদের ব্যথিত করে। ধীরে ধীরে আমরা হারিয়ে ফেলছি একটি জাতিকে। হারিয়ে যাচ্ছে একটি ভাষা আর সংস্কৃতিগুলো।
ওঁরাও জাতি বেশ স্বাধীন ও গণতান্ত্রিক মূল্যবোধসম্পন্ন। তারা চায় গোত্রের সকলেই সমান থাকুক এবং কেউ যাতে আরেকজনকে পেছনে ফেলে বড় না হয়। পূর্ব পুরুষদের সাম্যবাদী সমাজ ব্যবস্থার প্রভাব এখনো রয়েছে ওঁরাওদের মধ্যে। এ বিষয়ে ওঁরাওদের মধ্যে প্রচলিত আছে একটি কাহিনী। নিপেন টিগ্গা জানালেন কাহিনীটি।
ওঁরাও সমাজ প্রবীণদের দ্বারা গণতান্ত্রিকভাবে পরিচালিত হতো। কিন্তÍ একটি দেশ পরিচালনার জন্য তো কাউকে না কাউকে রাজা নির্বাচন করতে হবে। তাহলে তো সাম্যবাদরীতি থাকবে না। এ ক্ষেত্রে ওঁরাওরা কি করবে? সে সময় তারা এক যুগান্তকারী সিদ্ধান্ত নিল। বাইরের একজনকে তারা রাজা বানাল। তার নাম ফনি মুকুট রায়। তিনি ছিলেন নাগবংশী সম্প্রদায়ের এবং আদিবাসী (রাজা নিয়োগের ক্ষেত্রে মুন্ডা এবং অন্য আদিবাসীদেরও ভূমিকা ছিল)। তবে তিনি রাজা ছিলেন নামমাত্র। প্রজারা উপহার হিসেবে যা দিতেন, তাই তিনি নিতেন। আদিবাসীদের কোনো কাজে তিনি হস্তক্ষেপ করতেন না। দীর্ঘদিন স্বাধীনভাবেই চলছিল ওঁরাওদের পাঞ্চেস ও পাঁড়হাগুলো। কিন্তু পরবর্তী সময়ে রাজা বাধ্যতামূলক কর প্রথা চালু করেন। ফলে ওঁরাও সমাজে হিন্দু ও বাইরের প্রভাব জোরদার হতে থাকে। রাজার সঙ্গে ওঁরাওদের সম্পর্কের অবনতি ঘটতে থাকে চরমভাবে। এ অবস্থা চলে প্রথম শতাব্দী থেকে ষোল শতাব্দী পর্যন্ত।
এরই মধ্যে সূর্য ডুবেছে পশ্চিম আকাশে। চারদিকে নেমেছে অন্ধকার। ঝিঝি ডাকছে দল বেঁধে। আসর ভেঙ্গে আমরাও রওনা হই বাড়িমুখো। অসমাপ্ত থেকে যায় আমাদের কথাগুলো। হয়ত এভাবেই অসমাপ্ত থেকে যাবে একটি জাতির গৌরবগাথা কাহিনীগুলো।

লিখাটি প্রকাশিত হয়েছে সাপ্তাহিকে ১৪ অক্টোবর ২০১০

© 2011 – 2018, https:.

এই ওয়েবসাইটটি কপিরাইট আইনে নিবন্ধিত। নিবন্ধন নং: 14864-copr । সাইটটিতে প্রকাশিত/প্রচারিত কোনো তথ্য, সংবাদ, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

Show More

Salek Khokon

সালেক খোকনের জন্ম ঢাকায়। পৈতৃক ভিটে ঢাকার বাড্ডা থানাধীন বড় বেরাইদে। কিন্তু তাঁর শৈশব ও কৈশোর কেটেছে ঢাকার কাফরুলে। ঢাকা শহরেই বেড়ে ওঠা, শিক্ষা ও কর্মজীবন। ম্যানেজমেন্টে স্নাতকোত্তর। ছোটবেলা থেকেই ঝোঁক সংস্কৃতির প্রতি। নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত। যুক্ত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্র ও থিয়েটারের সঙ্গেও। তাঁর রচিত ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’ গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধ ভিত্তিক মৌলিক গবেষণা গ্রন্থ হিসেবে ‘কালি ও কলম’পুরস্কার লাভ করে। মুক্তিযুদ্ধ, আদিবাসী ও ভ্রমণবিষয়ক লেখায় আগ্রহ বেশি। নিয়মিত লিখছেন দেশের প্রথম সারির দৈনিক, সাপ্তাহিক, ব্লগ এবং অনলাইন পত্রিকায়। লেখার পাশাপাশি আলোকচিত্রে নানা ঘটনা তুলে আনতে ‘পাঠশালা’ ও ‘কাউন্টার ফটো’ থেকে সমাপ্ত করেছেন ফটোগ্রাফির বিশেষ কোর্স। স্বপ্ন দেখেন মুক্তিযুদ্ধ, আদিবাসী এবং দেশের কৃষ্টি নিয়ে ভিন্ন ধরনের তথ্য ও গবেষণামূলক কাজ করার। সহধর্মিণী তানিয়া আক্তার মিমি এবং দুই মেয়ে পৃথা প্রণোদনা ও আদিবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button