প্রকাশিত গ্রন্থ

৭১-এর আকরগ্রন্থ

মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণাগ্রন্থ

‘৭১-এর আকরগ্রন্থ’ আদতে মুক্তিযুদ্ধকালীন ১১টি সেক্টরের শতাধিক যুদ্ধাহত মুক্তিযোদ্ধার রক্তাক্ত স্মৃতি, যুদ্ধের প্রামাণ্য দলিল সেই সাথে  ৪৬৫টি আলোকচিত্রের এক বিশাল পরিসরের গ্রন্থিত রুপ। তৃণমূলে এগার বছর মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণার এক পরম ফসল এই গ্রন্থ। এ গ্রন্থের রচনাগুলো শিকড় সন্ধানী ও সুখপাঠ্য কিন্তু বেদনাবহ। যা যে কোন পাঠককে সচেতন ভাবেই নিয়ে যাবে একাত্তরের গহিনে। মুক্তিযুদ্ধের অনন্য দলিল ‘৭১-এর আকরগ্রন্থ’  সেই সব বাঙ্গালীর সংগ্রহে রাখার মতো, যারা দেশকে নিয়ে ভাবেন, দেশকে ভালবাসেন প্রজন্ম থেকে প্রজন্মে।

     ৭১-এর আকরগ্রন্থ

সালেক খোকন

বিষয় : মুক্তিযুদ্ধ

প্রচ্ছদ : আনিসুজ্জামান সোহেল

প্রকাশক: কথাপ্রকাশ

         প্রকাশকাল: ফেক্রুয়ারি ২০২১ 

রয়েল সাইজের ৯৬০ পৃষ্ঠার বইটির মলাট মূল্য ১ হাজার পাঁচশ টাকা

মলাট মূল্য : ১৫০০ টাকা

রয়েল সাইজের বইটির মোট পৃষ্ঠা : ৯৬০

ISBN : 9789845101721

ঘরে বসে কিনতে চাইল অর্ডার করুন:-

০১। কথাপ্রকাশে: হটলাইন-01700580929 ,  লিংক

০২। বাতিঘর: হটলাইন-01973304344, লিংক

০৩। বেঙ্গল বই : লিংক

০৪। রকমারি : হটলাইন 16297, লিংক

প্রচ্ছদ: আনিসুজ্জামান সোহেল, প্রকাশক: কথাপ্রকাশ

গৌরবোজ্জ্বল মুক্তিযুদ্ধের সময় যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধার যুদ্ধদিনের নানামাত্রিক অভিজ্ঞতা নিয়ে রচিত হয়েছে সালেক খোকনের ৭১-এর আকরগ্রন্থ বইটি। এ গ্রন্থে মাঠপর্যায়ে গবেষণা করে মুক্তিযুদ্ধকালীন এগারটি সেক্টরে আহত ১১১জন প্রান্তিক মুক্তিযোদ্ধার যুদ্ধস্মৃতি, বিভিন্ন দলিল ও আলোকচিত্র সন্নিবেশিত করা হয়েছে। যেখানে যুদ্ধাহত বীরদের যুদ্ধস্মৃতি, জাতিরাষ্ট্র হিসেবে বাংলাদেশের জন্ম, শ্রেণিহীণ সমাজ গঠনের প্রত্যয় ও অন্যান্য ভাবনাপুঞ্জ সুচারুভাবে বর্ণিত হয়েছে।

কথাপ্রকাশ গত ১৩ মার্চ ২০২১ইং তারিখ বিজয়নগরে প্রকাশনা সংস্থাটির নতুন কার্যালয় উদ্বোধন এবং এ বছর প্রকাশিত প্রথম পর্বের গ্রন্থসমূহের প্রকাশনা উৎসব উপলক্ষে ‘সুহৃদ সনির্বন্ধকথা ‘ শীর্ষক অনাড়ম্বর এক অনুষ্ঠান আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। অন্যান্য লেখকের বইয়ের সঙ্গে ওইদিন ’৭১-এর আকরগ্রন্থ’; বইটিরও’ মোড়ক উন্মোচন করেন তিনি।

রচনাগুলো আকর্ষণীয়, সুখপাঠ্য কিন্তু বেদনাবহ। যা আমাদের মুক্তিযুদ্ধের সত্যিকার বস্তুনিষ্ঠ ইতিহাস জানার সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে সাহায্য করবে। গ্রন্থটিতে কথোপকথন, সরল গদ্য ঢঙে লেখা রচনাগুলো থেকে একজন সত্যসন্ধানী স্কলারের মননচর্চার পরিচয় মিলবে। লেখাগুলো পাঠককে চুম্বকের মতো ঐতিহাসিক একাত্তরের গহিনে নিয়ে যাবে, পাঠক পাবেন একটা পুরো জীবন; যে জীবন যোদ্ধার, স্বপ্নের, ক্লান্তি, প্রাপ্তি-অপ্রাপ্তি ও দর্শনের।

প্রকাশক: কথাপ্রকাশ, প্রচ্ছদ: আনিসুজ্জামান সোহেল

অভিনব এই গ্রন্থে মুক্তিযোদ্ধাদের সঙ্গে আলাপচারিতায় লেখক বের করে এনেছেন দেশের প্রতি, মানুষের প্রতি তাঁদের ভালোবাসা, পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে তাঁদের প্রতিরোধ, তাঁদের যন্ত্রণা, বীরত্ব, পরবর্তী প্রবংশের প্রতি তাঁদের আশাবাদ- এসব অনুষঙ্গ। সেসব বর্ণনা যেমন জীবন্ত, তেমনি প্রেরণাদায়ী। যা যে-কোনো বয়সি পাঠকের মনে উন্মেষ ঘটাবে দেশ ও মানুষের প্রতি প্রদীপ্ত অঙ্গীকার। তাই ‘৭১-এর আকরগ্রন্থ’ বইটি মুক্তিযুদ্ধের এক অনন্য দলিল।

বিভিন্ন পত্রিকায় প্রকাশিত বইয়ের রিভিউ ও  সংবাদ:

কালি ও কলমের বুক রিভিউ: ইতিহাসের খনি, মুক্তিযুদ্ধের বয়ান

২৩ ডিসেম্বর ২০২১

 

 

 

 

 

 

 

 

 

 

দৈনিক দেশ রূপান্তরের সংবাদ : প্রকাশিত হয়েছে মুক্তিযুদ্ধের এক অনন্য দলিল ’৭১-এর আকরগ্রন্থ’

দৈনিক দেশ রূপান্তর, ৩ এপ্রিল ২০২১

 

 

 

 

 

ঢাকা পোস্টের সংবাদ: প্রকাশিত হয়েছে মুক্তিযুদ্ধের এক অনন্য দলিল ‘৭১-এর আকরগ্রন্থ’

ঢাকা পোস্ট, ৩ এপ্রিল ২০২১

 

 

 

 

সারাবাংলা ডটনেটের সংবাদ: মুক্তিযুদ্ধের অনন্য দলিল ’৭১-এর আকরগ্রন্থ’ প্রকাশিত

সারাবাংলা ডটনেট, ৩ এপ্রিল ২০২১

 

 

 

 

 

দৈনিক জাগরণের সংবাদ: মুক্তিযুদ্ধের দলিল ‘৭১-এর আকরগ্রন্থ’

দৈনিক জাগরণ, ৫ এ্রপ্রিল ২০২১

 

 

 

 

 

বাংলা ট্রিবিউনের সংবাদ: বইমেলায় সালেক খোকনের ‘৭১-এর আকরগ্রন্থ’

বাংলা ট্রিবিউন, ৭ এপ্রিল ২০২১

 

 

 

 

 

অস্ট্রেলিয়ার সিডনীর প্রভাত ফেরী’র সংবাদ: প্রকাশিত হয়েছে মুক্তিযুদ্ধের এক অনন্য দলিল ’৭১-এর আকরগ্রন্থ’

প্রভাত ফেরী, ৮ এগ্রিল ২০২১

© 2021 – 2022, https:.

এই ওয়েবসাইটটি কপিরাইট আইনে নিবন্ধিত। নিবন্ধন নং: 14864-copr । সাইটটিতে প্রকাশিত/প্রচারিত কোনো তথ্য, সংবাদ, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

Show More

Salek Khokon

সালেক খোকনের জন্ম ঢাকায়। পৈতৃক ভিটে ঢাকার বাড্ডা থানাধীন বড় বেরাইদে। কিন্তু তাঁর শৈশব ও কৈশোর কেটেছে ঢাকার কাফরুলে। ঢাকা শহরেই বেড়ে ওঠা, শিক্ষা ও কর্মজীবন। ম্যানেজমেন্টে স্নাতকোত্তর। ছোটবেলা থেকেই ঝোঁক সংস্কৃতির প্রতি। নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত। যুক্ত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্র ও থিয়েটারের সঙ্গেও। তাঁর রচিত ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’ গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধ ভিত্তিক মৌলিক গবেষণা গ্রন্থ হিসেবে ‘কালি ও কলম’পুরস্কার লাভ করে। মুক্তিযুদ্ধ, আদিবাসী ও ভ্রমণবিষয়ক লেখায় আগ্রহ বেশি। নিয়মিত লিখছেন দেশের প্রথম সারির দৈনিক, সাপ্তাহিক, ব্লগ এবং অনলাইন পত্রিকায়। লেখার পাশাপাশি আলোকচিত্রে নানা ঘটনা তুলে আনতে ‘পাঠশালা’ ও ‘কাউন্টার ফটো’ থেকে সমাপ্ত করেছেন ফটোগ্রাফির বিশেষ কোর্স। স্বপ্ন দেখেন মুক্তিযুদ্ধ, আদিবাসী এবং দেশের কৃষ্টি নিয়ে ভিন্ন ধরনের তথ্য ও গবেষণামূলক কাজ করার। সহধর্মিণী তানিয়া আক্তার মিমি এবং দুই মেয়ে পৃথা প্রণোদনা ও আদিবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button