মুক্তিযুদ্ধ

হামিদ রায়হান: ক্যামেরাই যার একাত্তরের হাতিয়ার

গিয়েছিলেন যুদ্ধ করতে৷ যু্দ্ধ করেছেন ঠিকই, তবে অস্ত্র নয়, ক্যামেরা হাতে৷ একাত্তরের কুষ্টিয়ার সেই তরুণ হামিদ রায়হানের বয়স এখন আটাশি৷

চয়েন উদ্দিন ও জোবেদা খাতুনের বড় সন্তান হামিদ রায়হান৷ বাড়ি কুষ্টিয়া শহরের ৫২ মসজিদ বাড়ি লেনে (বর্তমানে সেটি ১১ নম্বর খলিলুর রহমান সড়ক)৷

তার কাছে শুরুতেই জানতে চাওয়া হয় ফটোগ্রাফিতে নেশা হওয়ার কারণ এবং মুক্তিসংগ্রামে জড়ানোর গল্পটা৷ হামিদ রায়হান বলেন,‘‘তখন ক্লাস নাইনে পড়ি৷হঠাৎ বাবা অসুস্থ হন৷ বড় ছেলে আমি৷ তাই লেখাপড়া বাদ দিয়ে সংসারের হাল ধরি৷ তামাক পাতার ব্যবসা শুরু করি প্রথম৷ পরে ম্যানেজার পদে চাকুরি নিই কুতুবউদ্দিন অ্যান্ড সন্স টোবাকোতে৷ ওখানেই কাজ করেছি মুক্তিযুদ্ধের আগ পর্যন্ত৷’’

‘‘ফটো তোলার ঝোঁক ছিল আগে থেকেই৷ একটা কম দামি ক্যামেরা ছিল, লুবিডর ক্যামেরা৷ ওটা দিয়েই ফটো তুলতাম৷ ইয়াসিকা ক্যামেরা পোস্টালে অর্ডার করা যেতো তখন৷ টাকা জমিয়ে একবার ৫০০ টাকায় ইয়াসিকা সিক্স-থার্টিফাইভ ক্যামেরা করাচি থেকে আনাই পোস্টালের মাধ্যমে৷ ওই ক্যামেরাটাই ইউজ করেছি একাত্তরে৷’’

আবদুল হামিদ রায়হান, আলোকচিত্রী ও মুক্তিযোদ্ধা

‘‘ফটোগ্রাফি শিখেছি নিজে নিজে৷ স্টুডিওতে গিয়ে দেখতাম কীভাবে ওরা এনলার্জ করে৷ তখন কৌতুহলও বেড়ে যায়৷ খুব বেশি টাকা তখন ছিল না৷ তাই লেদমেশিনে নিজের মতো যন্ত্রাংশ তৈরি করি৷ করাচি থেকে দেড়শ টাকায় আনাই একটা লেন্সও৷ রেলগেইটের লাইটে যে কাঁচ লাগানো থাকে, ওরকম দুটো কাঁচও জোগাড় করি৷এগুলো দিয়েই বানাই এনলার্জ৷ ওটা বানানোর কথা তখন চিন্তাও করা যেতো না৷ পরে অফিসের ভেতর একটা রুমকে স্টুডিও বানিয়ে ফেললাম৷ এভাবেই ফটোগ্রাফির আগ্রহটা জীবন্ত রাখি৷’’

তারপর এলো বঙ্গবন্ধুর সঙ্গে দেখা এবং রাজনীতিতে জড়ানোর প্রসঙ্গ৷ ক্যামেরা হাতে বলতে গেলে সারাজীবনই কাটিয়ে দেয়া রায়হান বলেন, ‘‘বাল্যবন্ধু ছিলেন ব্যারিস্টার আমীর-উল-ইসলাম৷ একসঙ্গে স্কুলে পড়েছি৷ ১৯৭০ সালের মার্চের ঘটনা৷ তখন আমি কুষ্টিয়া শহর আওয়ামী লীগের ভাইস প্রেসিডেন্ট৷ নির্বাচনি জনসভা হবে, শেখ মুজিব আসবেন কুষ্টিয়াতে৷ ব্যারিস্টারকে তিনি বললেন, ‘তুই যশোরে আয়, আমি রাতে নামবো ওখানে৷’ ব্যারিস্টারসহ একটা গাড়ি নিয়ে আমরা যাই যশোরে৷ কিন্তু ওইদিন ফ্লাইট লেট হয়৷ বেশি রাত হওয়ায় বঙ্গবন্ধুকে ঝিনাইদহেই রাখলাম৷ সকালে নিয়ে আসি কুষ্টিয়াতে, উনি ওঠেন ডাকবাংলোতে৷’’

‘‘বঙ্গবন্ধুকে খাওয়ানোর দায়িত্ব ছিল আমার ওপর৷ বাড়ির গরুর দুধ পর্যন্ত তাকে খাইয়েছি৷ মায়ের বয়স তখন অনেক৷ বঙ্গবন্ধুকে উনি খুব পছন্দ করতেন৷ তাই অসুস্থ শরীর নিয়েই ভাষণ শুনতে হাজির হয়েছিলেন কুষ্টিয়া ইউনাইটেড হাইস্কুল মাঠে৷ পাকিস্তান আমলে বঙ্গবন্ধুর যে ভূমিকা দেখেছি, তখনই বুঝেছি, নেতা একটাও যদি হয় তিনিই হবেন৷ বাঙালিকে ভালোবাসেন এমন জোরদার নেতা তখন ছিল না৷ ফলে বঙ্গবন্ধুই হয়ে ওঠেন বাঙালির প্রাণের নেতা৷ কুষ্টিয়াতে বঙ্গবন্ধুর কয়েকটি পোট্রেট ও জনসভার ছবি ক্যামেরাবন্দি করেছিলাম৷ ওই ছবিগুলোই আজ কথা বলছে৷ একাত্তরের আন্দোলন, প্রতিবাদ, আত্মত্যাগ ও বীরত্বের ইতিহাসটাও ছবির মাধ্যমেই জীবন্ত হয়ে আছে৷’’

বঙ্গবন্ধুর সংস্পর্শে যাওয়া ও ছবি তোলার আগ্রহের কথাগুলো এভাবেই তুলে ধরেন যুদ্ধ-আলোকচিত্রী ও বীর মুক্তিযোদ্ধা আবদুল হামিদ রায়হান৷

তিনি জানান, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের পর থেকেই কুষ্টিয়া উত্তপ্ত হতে থাকে৷ ২৩ মার্চ ইসলামিয়া কলেজ মাঠে যুদ্ধের প্রস্তুতিতে শোডাউন করে ছাত্র-মজুর-জনতা৷ ২৫ মার্চ কুষ্টিয়া হাইস্কুল মাঠে ছাত্র নেতারা স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করেন৷ সেখানে উপস্থিত ছিলেন গোলাম কিবরিয়া, আব্দুর রউফ চৌধুরী, নূরে আলম জিকো প্রমুখ৷ ওইদিন সাধারণ মানুষ ও ছাত্ররা লাঠিসোটা, তীর-ধনুক, দা ও ড্যামি রাইফেল নিয়ে সমাবেশও করে৷ ওই আন্দোলনে হামিদ রায়হান নিজে শুধু যুক্তই থাকেননি, বরং ক্যামেরায় ছবিও তুলে রেখেছেন৷

২৫ মার্চ ১৯৭১৷ রাতেই সারাদেশে শুরু হয় গণহত্যা৷

তখন কী করলেন হামিদ রায়হান?

তার ভাষায়, ‘‘আমার খেয়াল হলো ছবিগুলোর প্রত্যেকটা নেগেটিভ রাখবো৷ ওগুলো অফিসেই ছিল৷ কারফিউ শেষ হলে নেগেটিভগুলো নিয়ে পরিবারসহ চলে যাই ভায়রার বাড়িতে, দৌলতপুরের কামালপুরে৷ পরে সেখান থেকে যাই ভারতের করিমপুরে৷ থাকি জামশেদপুরের এক ভাড়া বাড়িতে৷ কুমারখালির এমপিএ গোলাম কিবরিয়া সাহেবসহ নেতৃবৃন্দরা একটি রিক্রুটিং ক্যাম্প খোলার উদ্যোগ নিচ্ছিলেন সেখানে৷ কিবরিয়া সাহেব পূর্বপরিচিত৷ ফলে তার সঙ্গে যুক্ত হয়ে কাজ শুরু করি৷ করিমপুর রিক্রুটিং ক্যাম্পটি চালু হলে ধীরে ধীরে যুবকরা আসতে থাকে৷ সেখান থেকেই তাদের বাছাই করে ট্রেনিংয়ে পাঠানো হতো৷’’

তখন কী ধরনের ছবি তুলতেন জানতে চাইলে তিনি বলেন, ‘‘না, ওই সময়টায় ছবি তোলায় ভাটা পড়ে যায়৷ মনে তখন দেশকে মুক্ত করার চিন্তা৷ ২৪ ঘণ্টাই ক্যাম্পে থাকতাম৷ যুবকদের সংগঠিত করা, তাদের খাওয়ানোর ব্যবস্থা করাসহ মাস্টাররোল তৈরি করতে হতো প্রতিদিনই৷ প্রায় দুই হাজারের মতো যুবক ছিল ক্যাম্পে৷ ফলে এত লোকের খাবার আয়োজন করা খুব সহজ কাজ ছিল না৷ কিন্তু ক্যাম্প থেকে যখন হায়ার ট্রেনিংয়ে যুবকদের পাঠানো হতো তখন খুব আনন্দ লাগতো৷’’

যুদ্ধ-আলোকচিত্রী হিসেবে যুক্ত হওয়া প্রসঙ্গে রায়হান বলেন, ‘‘ট্রেনিং থেকে ফিরে মুক্তিযোদ্ধারা তখন বিভিন্ন জায়গায় অপারেশন শুরু করেছে ৷ যুদ্ধ চলছিল পুরোদমে৷ ওই সময় ক্যাম্প থেকে হায়ার ট্রেনিংয়ে লোক নেওয়াও কমে যাচ্ছিলো৷ তখনই মনে হলো, তাহলে ফটোগ্রাফিটাকে কাজে লাগাই৷

পশ্চিমবঙ্গের নদীয়া জেলার শিকারপুর ট্রেনিং ক্যাম্পে মুক্তিযোদ্ধাদের গেরিলা যুদ্ধের প্রশিক্ষণ চলছে

তখন বাংলাদেশ ভলান্টিয়ার সার্ভিস কোর কাজ করছিল বিভিন্ন শরণার্থী ক্যাম্পে৷ ওরা ভলান্টিয়ার নিয়োগ দিতো৷ শরণার্থী ক্যাম্পের যুবক-যুবতীদের সংগঠিত করে লেফট-রাইট করানোসহ নানা কাজে যুক্ত রাখতো ভলান্টিয়াররা, যাতে তারা বিপথগামী হয়ে না যায়৷ ভলান্টিয়ার সার্ভিস কোরের উদ্যোক্তা ছিলেন ব্যারিস্টার আমীর-উল-ইসলাম৷ লন্ডনের ওয়ার অন ওয়ান্ট তাদের ফান্ড দিতো৷ ব্রিটিশ পার্লামেন্ট সদস্য ডোনাল্ড চেসওয়ার্থ ছিলেন ওয়ার অন ওয়ান্ট-এর চেয়ারম্যান৷

একদিন ব্যারিস্টারকে (আমীর-উল-ইসলাম) বললাম, ‘তুমি আমাকে এখান থেকে নিয়ে চলো৷ আমি ফটোগ্রাফিটা করি৷’ তাদেরও প্রয়োজন ছিল ডকুমেন্টেশনের জন্য একজন লোক৷ ফলে তার মাধ্যমেই ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ ভলান্টিয়ার সার্ভিস কোরের ফটোগ্রাফার হিসেবে নিয়োগ পাই৷ বেতন ছিল চারশ’ টাকা৷ এর পরই ক্যামেরাবন্দি করা শুরু করি যুদ্ধদিনের নানা অধ্যায় ও ঘটনাপ্রবাহ৷’’

বাংলাদেশ ভলান্টিয়ার সার্ভিস কোর-এর দল যখন যে জায়গায় যেতো, তাদের সঙ্গেই যেতে হতো হামিদ রায়হানকে৷ বিভিন্ন শরণার্থী ক্যাম্পে গিয়েও ছবি তুলতেন তিনি৷ পাটগ্রামের মুক্ত এলাকা পরিদর্শন করতে এসেছিলেন ওয়ার অন ওয়ান্টের চেয়ারম্যান ডোনাল্ড চেসওয়ার্থ৷ ১৯৭১ সালের পহেলা অক্টোবর তারিখে ডোনাল্ড চেসওয়ার্থসহ পাটগ্রামের কোট-কাচারি, হাসপাতাল ও বিভিন্ন জায়গায় ছবি তোলেন হামিদ রায়হান৷ এছাড়া তিনি ঘুরে বেড়িয়েছেন বিভিন্ন ট্রেনিং ক্যাম্প, শরণার্থী ক্যাম্প ও মুক্তাঞ্চলগুলোতে৷ পাকিস্তান হানাদার বাহিনীর ধ্বংস করা ব্রিজ, কালভার্ট ও ভবনের ছবিও উঠে এসেছে তার ক্যামেরায়, যা স্বাধীনতার পক্ষে জনমত গড়ে তুলতে সহায়ক হয়েছিল ৷

ভারতের পশ্চিমবঙ্গের নদীয়া জেলার শিকারপুর ট্রেনিং ক্যাম্পে মুক্তিযোদ্ধাদের ট্রেনিংয়ের ছবি, ১১ ডিসেম্বর যশোরের পিকনিক কর্নার এলাকায় পাকিস্তান হানাদার বাহিনীর ফেলে যাওয়া তাজা রকেট বোমার পাশে দুই শিশুর ছবি, ঝিকরগাছায় ধ্বংসপ্রাপ্ত ব্রিজ, ২২ নভেম্বর চুয়াডাঙ্গার মুন্সিগঞ্জ বাজারে মুক্তিযোদ্ধাদের হাতে ধরা পড়া রাজাকারের ছবিও ক্যামেরাবন্দি করেন এ আলোকচিত্রী৷

পাকিস্তান সেনাদের বেওনেটের  টর্চারে আহত এক মুক্তিযোদ্ধাকে বিভি এস বি হাসাপাতালে চিকিৎসা দেওয়ার ছবি, ২ ডিসেম্বর মুক্ত কালিগঞ্জে (সাতক্ষীরা) পরিদর্শনে আসা এ এইচ এম কামরুজ্জামান, মেজর জলিল, ব্যারিস্ট্রার আমীর-উল-ইসলাম, মেজর হায়দার প্রমুখের ছবি তোলেন হামিদ রায়হান৷ ১১ ডিসেম্বর যশোর মুক্ত হওয়ার পর স্বাধীন বাংলাদেশে প্রথম জনসভা হয় টাউন হল ময়দানে৷ সেখানে উপস্থিত ছিলেন তখন বাংলাদেশের প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ৷ রায়হানের তোলা সেদিনের ছবিতে দেখা যায় এম আর আক্তার মুকুল, উপেন তরফদার, জহির রায়হান ও যশোরের রওশনসহ অনেককে৷

কুষ্টিয়াতে রাজাকারদের ধরে আনার ছবি, ৬ ডিসেম্বর ভারতের স্বীকৃতির দিন কোলকাতায় একটি মিছিলে প্ল্যাকার্ড হাতে ট্রাকের ওপর দাঁড়িয়ে থাকা কবি নির্মলেন্দু গুণের ছবিও উঠে আসে তার ক্যামেরায়৷ এই ছবিগুলোই ইতিহাসের মূল্যবান দলিল৷ একাত্তরে হামিদ রায়হানের তোলা ছবিগুলো বিশ্ব গণমাধ্যমে পাঠানো হতো৷ ফলে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে বিশ্বজনমত গড়তে তা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল৷’’

আলাপচারিতায় যুদ্ধদিনের স্মরণীয় কয়েকটি ঘটনার কথাও তুলে ধরেন আলেকচিত্রী আবদুল হামিদ রায়হান৷ তার ভাষায়, ‘‘খুব কাছ থেকে দেখেছি কীভাবে মানুষ মারা যাচ্ছে৷ অভুক্ত অবস্থায় মানুষ আসছে দেশ থেকে৷ তিন-চারদিন পর খাবার পেলো৷ আবার কলেরা শুরু হয়ে গেল৷ শরণার্থী ক্যাম্পগুলোতে চোখের একটা অসুখ দেখা দেয় তখন৷ চোখের ওই রোগ মারাত্মকভাবে ছড়িয়ে পড়ছিল সব ক্যাম্পে৷ ফলে পশ্চিম বাংলার লোকেরা ওই রোগের নাম দেয় ‘জয় বাংলা রোগ’৷ এক শরণার্থী ক্যাম্পে দেখেছি মা মরে গেছে, বাচ্চা গিয়ে তার দুধ খাচ্ছে৷ এই ছবিটা তুলতে না পারায় খুব আফসোস হয়েছিল৷ হাজার হাজার লোক মরেছে ক্যাম্পে আসার আগেই, খাবারের অভাবে৷ খুলনার গল্লামারি বদ্ধভূমিতে মানুষের হাড়গোড় ও মাথার খুলির স্তুপ ছিল৷ অধিকাংশকেই সেখানে বিহারী ও রাজাকাররা হত্যা করেছিল৷

সাতক্ষীরার দেবহাটায় যুদ্ধের সময় বন্দুক তাক করে আছেন মুক্তিযোদ্ধা মোসলেহ উদ্দিন

তিনি আরো বলেন, ‘‘একাত্তরে ভারতীয় জনগণের সহযোগিতার কথা না বললেই নয়৷ শুধু খাওয়া নয়, থাকার জায়গা দিয়েও সহযোগিতা করেছে৷ কোলকাতার কাছে এক শরণার্থী ক্যাম্পেই ছিল প্রায় লাখের মতো লোক৷ ভারতীয়রা ছেলেমেয়েদের লেখাপড়া বাদ দিয়ে স্কুলগুলো দেয় শরণার্থীদের থাকার জন্য৷ ভারত যে সহযোগিতা করেছে তা না হলে প্রায় অসম্ভব ছিল দেশ স্বাধীন করা৷ সাড়ে সাত কোটির ভেতর এক কোটি লোককেই তারা জায়গা দিয়েছে৷ ওই সময়ের শরণার্থী ক্যাম্পগুলো না দেখলে ঠিক বুঝতে পারবেন না একাত্তরে কী হয়েছিল!

শরণার্থী ক্যাম্প ছাড়াও ছবি তুলেছি বর্ডার এলাকার অ্যাকশন ক্যাম্পগুলোতে৷ আমার ক্যামেরায় তুলে আনি একাত্তরের ৫৪০টির মতো ছবি৷ মুক্তিযুদ্ধ জাদুঘরকে ২৯২টি, দৃককে ১০০টি ও সামরিক জাদুঘর ‘বিজয় কেতন’-এ দিয়েছি আরো বেশ কিছু ছবি৷’’

ছবি নিয়ে ভালোলাগার অনুভূতিও জানান এই আলোকচিত্রী, ‘‘একাত্তরে সাতক্ষীরার দেবহাটায় এক মুক্তিযোদ্ধার বন্দুক তাক করা একটা ছবি তুলেছিলাম৷ কয়েকবছর আগে দৃক গ্যালারিতে সে ছবিটি প্রদর্শিত হয়৷ ওরা প্রদর্শনীর প্রচারণা চালায় ওই ছবিটা দিয়েই৷ তা দেখে এক ব্যক্তি তার নিকটআত্মীয়কে খবর দেয়৷ তারপর নারায়ণগঞ্জ থেকে এসে একাত্তরে নিজের ছবি দেখে আমাকে জড়িয়ে ধরেন ওই মুক্তিযোদ্ধা৷ তখনই জানি, তার নাম মোসলেহ উদ্দিন৷’’

এভাবে অনেক মুক্তিযোদ্ধা বা মুক্তিযুদ্ধের সঙ্গে যুক্ত মানুষ তাদের বা তাদের স্বজনদের খুঁজে পেয়েছেন আমার তোলা ছবি থেকে৷ ওই ছবি সরকারের উচ্চপর্যায়ে জমা দিয়ে তারা বা তার পরিবার সম্মানিতও হয়েছেন৷ এটাই ভালো লাগে৷ ছবি তুলেছিলাম বলেই তো আজ এত ছবি আপনারা দেখতে পারছেন৷ একাত্তরে ক্যামেরাটাই ছিল আমার অস্ত্র৷’’

১৯৭৩ সালের ১৩ মার্চ কুষ্টিয়া শহরে রূপান্তর নামে একটি স্টুডিও প্রতিষ্ঠা করেন আলোকচিত্রী আবদুল হামিদ রায়হান৷ সেখান থেকে একাত্তরের ছবিগুলো সামান্য মূল্যে প্রিন্ট করা যায়৷ এছাড়া প্রজন্মের কাছে আলোকচিত্রের মাধ্যমে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরতে টাঙানো রয়েছে বেশ কিছু ছবি৷ পরিসর ছোট হলেও রূপান্তর মুক্তিযুদ্ধের ইতিহাস জানার এক জীবন্ত মিউজিয়াম৷

যুদ্ধ-আলোকচিত্রী আবদুল হামিদ রায়হানের বয়স এখন আটাশি৷ একাত্তরে রিক্রুটিং ক্যাম্পে দায়িত্ব পালনের জন্য মুক্তিযোদ্ধার সম্মান লাভ করেছেন তিনি৷

কিন্তু অদ্যাবধি তাকে মুক্তিযুদ্ধ-আলোকচিত্রী হিসেবে সরকার কোনো স্বীকৃতি বা পুরস্কার দেয়নি৷ এ নিয়ে কোনো আফসোসও নেই তার৷ শুধু বললেন, ‘‘কর্তব্য ছিল, করেছি৷ নিজের কোনো চাওয়া-পাওয়া নেই৷ দেশটা তো স্বাধীন হয়েছে৷ একাত্তরের ছবিগুলোকে বাঁচিয়ে রাখতে রূপান্তর স্টুডিও দিয়েছি৷ মুক্তিযুদ্ধের ওই ছবিগুলো প্রজন্ম দেখুক৷ ভাবুক তারা, কত কষ্টে আমরা স্বাধীনতা পেয়েছি!’’

লেখাটি প্রকাশিত হয়েছে জার্মানির ডয়চে ভেলের বাংলা বিভাগে, প্রকাশকাল: ২৫ মার্চ ২০২১

© 2021, https:.

এই ওয়েবসাইটটি কপিরাইট আইনে নিবন্ধিত। নিবন্ধন নং: 14864-copr । সাইটটিতে প্রকাশিত/প্রচারিত কোনো তথ্য, সংবাদ, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

Show More

Salek Khokon

সালেক খোকনের জন্ম ঢাকায়। পৈতৃক ভিটে ঢাকার বাড্ডা থানাধীন বড় বেরাইদে। কিন্তু তাঁর শৈশব ও কৈশোর কেটেছে ঢাকার কাফরুলে। ঢাকা শহরেই বেড়ে ওঠা, শিক্ষা ও কর্মজীবন। ম্যানেজমেন্টে স্নাতকোত্তর। ছোটবেলা থেকেই ঝোঁক সংস্কৃতির প্রতি। নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত। যুক্ত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্র ও থিয়েটারের সঙ্গেও। তাঁর রচিত ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’ গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধ ভিত্তিক মৌলিক গবেষণা গ্রন্থ হিসেবে ‘কালি ও কলম’পুরস্কার লাভ করে। মুক্তিযুদ্ধ, আদিবাসী ও ভ্রমণবিষয়ক লেখায় আগ্রহ বেশি। নিয়মিত লিখছেন দেশের প্রথম সারির দৈনিক, সাপ্তাহিক, ব্লগ এবং অনলাইন পত্রিকায়। লেখার পাশাপাশি আলোকচিত্রে নানা ঘটনা তুলে আনতে ‘পাঠশালা’ ও ‘কাউন্টার ফটো’ থেকে সমাপ্ত করেছেন ফটোগ্রাফির বিশেষ কোর্স। স্বপ্ন দেখেন মুক্তিযুদ্ধ, আদিবাসী এবং দেশের কৃষ্টি নিয়ে ভিন্ন ধরনের তথ্য ও গবেষণামূলক কাজ করার। সহধর্মিণী তানিয়া আক্তার মিমি এবং দুই মেয়ে পৃথা প্রণোদনা ও আদিবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button