প্রকাশিত গ্রন্থ

দেশে বেড়াই

সালেক খোকনের প্রথম ভ্রমণগ্রন্থ

পাহাড়, সমুদ্র, নদী, বন আর  ঐতিহাসিক মনছোঁয়া ৩৫টি ভ্রমণকাহিনিকে তুলে ধরা হয়েছে এ গ্রন্থে। থাকছে অসাধারণ আলোকচিত্র, যাওয়া ও থাকার ব্যবস্থার বিবরণ, নিরাপত্তা ও পরিবেশ রক্ষাবিষয়ক সব তথ্য। সঙ্গে রাখুন ভ্রমণে।

প্রচ্ছদ: আনিসুজ্জামান সোহলে

বইয়ের নাম : দেশে বেড়াই

প্রচ্ছদ : আনিসুজ্জামান সোহেল

প্রকাশক: কথাপ্রকাশ

বইয়ের ধরণ: বাংলাদেশ ভ্রমণ

পৃষ্ঠা: ২২৪

আলোকচিত্র  : লেখার সঙ্গে আলোকচিত্র রয়েছে

বাঁধাই: পেপারব্যাক

ISBN : ৯৭৮-৯৮৪-৫১০-০৬৯-৪

প্রকাশকাল  : ফেব্রুয়ারি ২০২০

মূল্য : ৪০০ টাকা

কথাপ্রকাশ থেকে ঘরে বসে কিনতে অর্ডার করুন: 01714-666946  01718315526, লিংক 

ঘরে বসে কিনতে অর্ডার করতে পারেন দারাজে: daraz

ঘরে বসে কিনতে অর্ডার করতে পারেন বাতিঘরে: baatighar

ভ্রমণ শুধু প্রকৃতি দেখাই নয়। প্রকৃতি মানে মানুষ, তার জীবন, তার কথা বলা, তার গান গাওয়া। ভ্রমণের লেখা শুধু পর্বতের চ‚ড়া আর সমুদ্রের তরঙ্গ ফেনাই নয়, ভ্রমণ তো সেখানেও, যেখানে  নিভৃতে একটি ছোট্ট মটরফুল তার আশ্চর্য নীল রং মেলে ফোটে, দূর জনপদের ছোট্ট বাজারের প্রান্তে ক্লান্ত বৃদ্ধা এক ডালি শামুক বেচতে বসে, ছোট্ট পুঁটিমাছটি  মৃতচোখে  তাকিয়ে থাকে খ্যাপলা জালের খোপে।

এমন উপলব্ধি নিয়েই মুক্তিযুদ্ধ ও আদিবাসী বিষয়ক স্কলার সালেক খোকন ঘুরে বেড়িয়েছেন দেশের আনাচে-কানাচের পথে-প্রান্তরে। তার দেখা পাহাড়, সমুদ্র, নদী, হাওর, বন আর ঐতিহাসিক স্থান নিয়ে রচিত ভ্রমণকাহিনিগুলো আলোকচিত্রসহ একীভ‚ত করা হয়েছে দেশে বেড়াই গ্রন্থটিতে।

মুক্তিযুদ্ধের আকর ইতিহাস ও আদিবাসীবিষয়ক একাধিক গবেষণাগ্রন্থ প্রকাশিত হলেও এটি লেখক ও গবেষক সালেক খোকনের ভ্রমণবিষয়ক প্রথম গ্রন্থ। সরল গদ্য ঢঙে লেখা এর কোনো একটি ভ্রমণকাহিনি পড়ে যদি আন্দোলিত হন, তবে সেখানে বেড়াতে যেতে ভ্রমণ গাইড হিসেবে গ্রন্থটি আপনার সহায়ক হবে। কেননা, বেড়ানোর জায়গাটিতে কখন ও কিভাবে যাবেন, কোথায় থাকবেন, কোথায় খাবেন, নিরাপত্তা ও পরিবেশ রক্ষাবিষয়ক সব পরামর্শ এবং হালনাগাদ তথ্যাদি সন্নিবেশিত করা হয়েছে এ গ্রন্থে।

দেশে বেড়াই ভ্রমণপ্রিয় পাঠকদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ও অনন্য একটি গ্রন্থ।

কাজের প্রয়োজনেই বিভিন্ন সময় ঘুরে বেড়িয়েছি দেশের প্রত্যন্ত অঞ্চলে। সেখানকার প্রকৃতি, মানুষ, তাদের আচার ও সংস্কৃতি প্রত্যক্ষ করেছি, ছবি তুলেছি খুব কাছ থেকে। ঋতুবৈচিত্র্যে আমাদের দেশ অপরূপ। শীতে যে পাহাড় দেখলে শুষ্ক ও রুক্ষ মনে হয়; বর্ষার পর সেসব পাহাড়ই সবুজতায় ¯িœগ্ধ ও সজীব হয়ে ওঠে। মানুষ ও প্রকৃতির বৈচিত্র্যের যেমন শেষ নেই, তেমনি এদেশে ঘুরে বেড়ানোর জায়গারও অভাব নেই। একেক জায়গার প্রকৃতি, মানুষের জীবনযাত্রা ও আচার আমাদের মনকে একেকভাবে স্পর্শ করে। ভ্রমণের সে মনছোঁয়া অনুভ‚তিগুলো প্রকাশ করতে কার না ভালো লাগে। সে কারণেই ভ্রমণকাহিনিগুলো রচিত। যা বিভিন্ন সময়ে প্রকাশিত হয়েছে দেশের প্রথম সারির পত্রিকা দৈনিক কালেরকন্ঠ, দৈনিক সমকাল, দৈনিক যুগান্তর, দৈনিক দেশ রূপান্তর ও কলকাতা থেকে প্রকাশিত আন্তর্জাল ভ্রমণ পত্রিকা ‘আমাদের ছুটি’তে।

ডিজিটাল যুগে বেড়াতে যেতে বাস, ট্রেন ও বিমানের টিকিট খুব সহজেই বুকিং বা কিনতে এই গ্রন্থে অনলাইন সেবার লিংকগুলো ও হটলাইন নম্বর সন্নিবেশিত করা হয়েছে। প্রযুক্তি নির্ভর সুবিধা তুলে ধরতে বিভিন্ন জায়গায় পর্যটনের হোটেল, বেসরকারি হোটেল, মোটেল ও রির্সোটে যোগযোগের ফোন নম্বর, ওয়াবসাইট ও ফেসবুক পেজ উল্লেখ করা হয়েছে। পাশাপাশি রাখা হয়েছে স্বাস্থ্য ও নিরাপত্তাজনিত জরুরি প্রয়োজনে ন্যাশনাল হেল্প লাইনের নম্বর ও স্থানীয় প্রশাসনের ফোন নম্বরগুলো। ভ্রমণের ঝুঁকি কাটিয়ে উঠতে যা অত্যন্ত সহায়ক হবে।

© 2020 – 2021, https:.

এই ওয়েবসাইটটি কপিরাইট আইনে নিবন্ধিত। নিবন্ধন নং: 14864-copr । সাইটটিতে প্রকাশিত/প্রচারিত কোনো তথ্য, সংবাদ, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

Show More

Salek Khokon

সালেক খোকনের জন্ম ঢাকায়। পৈতৃক ভিটে ঢাকার বাড্ডা থানাধীন বড় বেরাইদে। কিন্তু তাঁর শৈশব ও কৈশোর কেটেছে ঢাকার কাফরুলে। ঢাকা শহরেই বেড়ে ওঠা, শিক্ষা ও কর্মজীবন। ম্যানেজমেন্টে স্নাতকোত্তর। ছোটবেলা থেকেই ঝোঁক সংস্কৃতির প্রতি। নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত। যুক্ত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্র ও থিয়েটারের সঙ্গেও। তাঁর রচিত ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’ গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধ ভিত্তিক মৌলিক গবেষণা গ্রন্থ হিসেবে ‘কালি ও কলম’পুরস্কার লাভ করে। মুক্তিযুদ্ধ, আদিবাসী ও ভ্রমণবিষয়ক লেখায় আগ্রহ বেশি। নিয়মিত লিখছেন দেশের প্রথম সারির দৈনিক, সাপ্তাহিক, ব্লগ এবং অনলাইন পত্রিকায়। লেখার পাশাপাশি আলোকচিত্রে নানা ঘটনা তুলে আনতে ‘পাঠশালা’ ও ‘কাউন্টার ফটো’ থেকে সমাপ্ত করেছেন ফটোগ্রাফির বিশেষ কোর্স। স্বপ্ন দেখেন মুক্তিযুদ্ধ, আদিবাসী এবং দেশের কৃষ্টি নিয়ে ভিন্ন ধরনের তথ্য ও গবেষণামূলক কাজ করার। সহধর্মিণী তানিয়া আক্তার মিমি এবং দুই মেয়ে পৃথা প্রণোদনা ও আদিবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button