প্রকাশিত গ্রন্থ

আদিবাসী উৎসব

নানা বিশ্বাসের বিভিন্ন জনগোষ্ঠীর মানুষের বসবাস রয়েছে এ দেশে। আদিবাসীরাও এর অন্তর্ভুক্ত। ভিন্ন এঁদের ভাষা, ভিন্ন এঁদের সংস্কৃতি। সুদীর্ঘকাল থেকে আদিবাসী জনগোষ্ঠীর মানুষের মধ্যে প্রচলিত রয়েছে নানা ধরণের উৎসব ও পূজা-পার্বণ। যার দ্বারা ওই জনগোষ্ঠীর স্বতন্ত্র পরিচয় পাওয়া যায়। যে কোনো ধর্মেরই দুটি প্রধান দিক আছে-বিশ্বাসের দিক আর সক্রিয় আচরণগত দিক। আদিবাসীদের উৎসব ও পূজা-পার্বণ মূলত সক্রিয় আচরণগত দিক হলেও বিশ্বাসের পূর্ণ প্রতিফলন ঘটে সেখানে।

সাধারণত কৃষি, শিকার, নববর্ষ এবং কিছু কিছু ক্ষেত্রে ধর্মীয় ভাবধারায় আদিবাসীদের বিভিন্ন উৎসব আয়োজন হয়ে থাকে। মূলত সমাজের, গ্রামের এবং নিজস্ব পরিবারের মঙ্গল কামনাই এর উদ্দেশ্য। আবার বিভিন্ন আদিবাসী সম্প্রদায়ের উৎসবের রীতি-নীতি যেমন স্বতন্ত্র তেমনি উৎসবের পেছনে তাঁদের আদি বিশ্বাসের মিথগুলোও অনন্য। যা সমৃদ্ধ করেছে আদিবাসী সংস্কৃতিকে।

আদিবাসী উৎসবগুলোকে এক মলাটে নিয়ে আসার ইচ্ছে অনেকদিনের। এই গ্রন্থে বিভিন্ন আদিবাসী জাতিগোষ্ঠীর উল্লেখযোগ্য ধর্মীয় ও সামাজিক উৎসব, উৎসবের আচার ও গান এবং উৎসবের পেছনের আদি বিশ্বাসের লোককাহিনী বা মিথগুলো সরল গদ্যে তুলে ধরা হয়েছে। যা থেকে যে কোনো পাঠক খুব সহজেই আদিবাসী উৎসবগুলোর আদ্যপান্ত জেনে নিতে পারবেন। এ গ্রন্থটিতে লেখক আদিবাসীদের প্রধান প্রধান উৎসব ও উৎসবের পেছনের মিথগুলো তুলে ধরেছেন সরল গদ্যে অত্যন্ত সুপাঠ্যরূপে।

                       আদিবাসী উৎসব
গ্রন্থটির প্রচ্ছদ এঁকেছেন      : নিয়াজ চৌধুরি তুলি

প্রকাশক                                 : ইত্যাদি গ্রন্থ প্রকাশ (বইমেলায় প্যাভিলিয়ন-০২)

বইয়ের ধরণ                            : প্রবন্ধগ্রন্থ

পৃষ্ঠা                                         : ১২৮

আলোকচিত্র                           : প্রতিটি লেখার সঙ্গে আলোকচিত্র রয়েছে

বাঁধাই                                        : উন্নতমানের বোর্ড বাঁধাই

কাগজের ধরণ                         : অফসেট

প্রকাশকাল                               : ফেব্রুয়ারি ২০১৫

কপিরাইট নিবন্ধন নং              : ১৪৪০৩-কপার

ISBN NO                                  : 978-984-904-433-8

মূল্য                                            : ২০০ টাকা

ঘরে বসে বইটি কিনতে             : রকমারি.কম

book (4)

© 2016 – 2018, https:.

এই ওয়েবসাইটটি কপিরাইট আইনে নিবন্ধিত। নিবন্ধন নং: 14864-copr । সাইটটিতে প্রকাশিত/প্রচারিত কোনো তথ্য, সংবাদ, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

Show More

Salek Khokon

সালেক খোকনের জন্ম ঢাকায়। পৈতৃক ভিটে ঢাকার বাড্ডা থানাধীন বড় বেরাইদে। কিন্তু তাঁর শৈশব ও কৈশোর কেটেছে ঢাকার কাফরুলে। ঢাকা শহরেই বেড়ে ওঠা, শিক্ষা ও কর্মজীবন। ম্যানেজমেন্টে স্নাতকোত্তর। ছোটবেলা থেকেই ঝোঁক সংস্কৃতির প্রতি। নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত। যুক্ত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্র ও থিয়েটারের সঙ্গেও। তাঁর রচিত ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’ গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধ ভিত্তিক মৌলিক গবেষণা গ্রন্থ হিসেবে ‘কালি ও কলম’পুরস্কার লাভ করে। মুক্তিযুদ্ধ, আদিবাসী ও ভ্রমণবিষয়ক লেখায় আগ্রহ বেশি। নিয়মিত লিখছেন দেশের প্রথম সারির দৈনিক, সাপ্তাহিক, ব্লগ এবং অনলাইন পত্রিকায়। লেখার পাশাপাশি আলোকচিত্রে নানা ঘটনা তুলে আনতে ‘পাঠশালা’ ও ‘কাউন্টার ফটো’ থেকে সমাপ্ত করেছেন ফটোগ্রাফির বিশেষ কোর্স। স্বপ্ন দেখেন মুক্তিযুদ্ধ, আদিবাসী এবং দেশের কৃষ্টি নিয়ে ভিন্ন ধরনের তথ্য ও গবেষণামূলক কাজ করার। সহধর্মিণী তানিয়া আক্তার মিমি এবং দুই মেয়ে পৃথা প্রণোদনা ও আদিবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button