কীর্তিমান বাঙালি

কবীর চৌধুরী চিন্তা করতেন বুদ্ধি, যুক্তি আর মানবতার মানদন্ডে

কবীর চৌধুরীর জন্ম ১৯২৩ সালের ৯ ফেব্রুয়ারি ব্রাহ্মণবাড়িয়ায়। তাঁর বাড়ি নোয়াখালী জেলার চাটখিলে। তাঁর বাবা আবদুল হালিম চৌধুরী ও মা আফিয়া বেগম ছোটবেলা থেকেই সন্তানদের দিয়েছেন উদার ও মুক্তচিন্তার এক পারিবারিক পরিমণ্ডল। সেখান থেকেই বেড়ে ওঠেন তিনি, তাঁর ভাই শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরী, বোন ফেরদৌসী মজুমদারের মতো বাংলাদেশের খ্যাতিমান ব্যক্তিরা।

আজীবন অসামান্য মেধার স্বাক্ষর রেখেছেন কবীর চৌধুরী। সবকিছুকে চিন্তা করেছেন বুদ্ধি, যুক্তি আর মানবতার মানদণ্ডে। ১৯৩৮ সালে তিনি ঢাকা কলেজিয়েট স্কুল থেকে মাধ্যমিক পাস করেন। ১৯৪০ সালে ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন। ১৯৪৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্সে প্রথম শ্রেণীতে প্রথম এবং পরের বছর একই বিষয়ে এমএতেও প্রথম শ্রেণীতে প্রথম স্থান লাভ করেন তিনি। অসম্ভব মেধাবী এই মানুষটিকে সম্মান জানাতে ১৯৯৮ সালে তাঁকে জাতীয় অধ্যাপক করা হয়।
পাবনা এডওয়ার্ড কলেজের শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন কবীর চৌধুরী। পরে রাজশাহী সরকারি কলেজ, ঢাকা কলেজ, বরিশালের বিএম কলেজ ও ময়মনসিংহের আনন্দমোহন কলেজে শিক্ষকতা করেন। ১৯৭৪ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। স্বাধীনতার পর তিনি প্রথম জাতীয় শিক্ষা কমিশনের সদস্যসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ ২০১০ সালে জাতীয় শিক্ষানীতি প্রণয়ন কমিটির চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন। সুপারিশ করেন উদার ও অসাম্প্রদায়িক শিক্ষাব্যবস্থা চালুর।
আমৃত্যু কবীর চৌধুরী নিজেকে নিয়োজিত রেখেছেন শিক্ষা, সাহিত্য ও প্রগতিশীল বাংলাদেশ গড়ে তোলার সামাজিক আন্দোলনে। একাত্তরের যুদ্ধে ভাইসহ স্বজন, বন্ধু-পরিজন হারিয়েছেন। দেখেছেন ওই সময়ে মানুষের অবর্ণনীয় দুঃখ, দেশীয় রাজাকারদের সহযোগিতায় পাকিস্তানি বাহিনীর হত্যাযজ্ঞ। তাই স্বাধীন দেশে তিনি সোচ্চার হয়েছিলেন ওই সময়কার মানবতাবিরোধী অপরাধীদের বিচারের দাবিতে। নব্বইয়ের দশকে শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে সমমনাদের নিয়ে গঠন করেন ‘একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি’।
তাঁর সাহিত্যকর্মের মধ্যে উল্লেখযোগ্য হলো ছয় সঙ্গী (১৯৬৪), প্রাচীন ইংরেজি কাব্যসাহিত্য (১৯৮০), আধুনিক মার্কিন সাহিত্য (১৯৮০), শেক্সপিয়র থেকে ডিলান টমাস (১৯৮১), সাহিত্য কোষ (১৯৮৪), ইউরোপের দশ নাট্যকার (১৯৮৫), সাহিত্য সমালোচনা ও নন্দনতত্ত্ব পরিভাষা (১৯৮৫); শেক্সপিয়র ও তাঁর মানুষেরা (১৯৮৫), অ্যাবসার্ড নাটক (১৯৮৫), স্তঁদাল থেকে প্রুস্ত (১৯৮৫), পুশকিন ও অন্যান্য (১৯৮৭), শেক্সপিয়র ও গ্লোব থিয়েটার (১৯৮৭), অভিব্যক্তিবাদী নাটক (১৯৮৭), প্রসঙ্গ নাটক (১৯৮৯), ফরাসি নাটকের কথা (১৯৯০), অসমাপ্ত মুক্তিসংগ্রাম ও অন্যান্য (১৯৯১), প্রবন্ধ সংগ্রহ (১৯৯২), নজরুল দর্শন (১৯৯২), বঙ্গবন্ধু শেখ মুজিব, বাঙালি জাতীয়তাবাদ, মুক্তবুদ্ধির চর্চা (১৯৯২), স্বাধীনতা হীনতায় কে বাঁচিতে চায় (১৯৯৪), ছোটদের ইংরেজি সাহিত্যের ইতিহাস (১৯৯৪), ছবি কথা সুর (১৯৯৫)।
বাংলা একাডেমীর মাসিক উত্তরাধিকার পত্রিকা ধারাবাহিকভাবে প্রকাশ করছিল তাঁর আত্মজীবনীমূলক রচনা ‘নাই বা হলো পারে যাওয়া’।
অধ্যাপক কবীর চৌধুরী তাঁর জীবদ্দশায় অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি ১৯৯১ সালে একুশে পদকে ভূষিত হন। স্বাধীনতা পদক লাভ করেন ১৯৯৭ সালে।
তাঁর উল্লেখযোগ্য সম্মাননাগুলো হচ্ছে, পূর্ব পাকিস্তান গভর্নরের স্বর্ণপদক (১৯৬৮), হাবীব ব্যাংক সাহিত্য পুরস্কার, লেখক সংঘ পুরস্কার (১৯৬৯), ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান সাহিত্য পুরস্কার (১৯৭০), রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী সম্মাননা পদক (১৯৭৩), মোহাম্মদ নাসিরউদ্দিন স্বর্ণপদক (১৯৮৬), ভারতের উইলিয়াম কেরি স্বর্ণপদক (১৯৯৪), বঙ্গবন্ধু জাতীয় পুরস্কার (১৯৯৪), সুফী মোতাহার হোসেন সাহিত্য পুরস্কার (১৯৯৮), শহীদ সোহরাওয়ার্দী জাতীয় পুরস্কার (১৯৯৯), কবি জসীমউদ্দীন পুরস্কার (১৯৯৯), বিশ্ব বাঙালি সম্মেলন পুরস্কার (২০০১), ওয়ার্ল্ড পোয়েট্রি গোল্ডেন অ্যাওয়ার্ড (২০০৪), নাগরিক নাট্যাঙ্গন সম্মাননা (২০০৫), বিশ্ব নাটক দিবস সম্মাননা (২০০৬) প্রভৃতি।

ঘুমের মধ্যেই শান্তির এক মহা প্রস্থানের পথে চলে যান কবীর চৌধুরী।  রাজধানীর নয়াপল্টনে নিজ বাসভবনে গত ১৩ ডিসেম্বর ২০১১ তারিখ মঙ্গলবার ভোররাতের কোনো একসময় তাঁর মৃত্যু হয়।

তথ্য ও ছবি : সংগৃহীত

© 2011 – 2018, https:.

এই ওয়েবসাইটটি কপিরাইট আইনে নিবন্ধিত। নিবন্ধন নং: 14864-copr । সাইটটিতে প্রকাশিত/প্রচারিত কোনো তথ্য, সংবাদ, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

Show More

Salek Khokon

সালেক খোকনের জন্ম ঢাকায়। পৈতৃক ভিটে ঢাকার বাড্ডা থানাধীন বড় বেরাইদে। কিন্তু তাঁর শৈশব ও কৈশোর কেটেছে ঢাকার কাফরুলে। ঢাকা শহরেই বেড়ে ওঠা, শিক্ষা ও কর্মজীবন। ম্যানেজমেন্টে স্নাতকোত্তর। ছোটবেলা থেকেই ঝোঁক সংস্কৃতির প্রতি। নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত। যুক্ত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্র ও থিয়েটারের সঙ্গেও। তাঁর রচিত ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’ গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধ ভিত্তিক মৌলিক গবেষণা গ্রন্থ হিসেবে ‘কালি ও কলম’পুরস্কার লাভ করে। মুক্তিযুদ্ধ, আদিবাসী ও ভ্রমণবিষয়ক লেখায় আগ্রহ বেশি। নিয়মিত লিখছেন দেশের প্রথম সারির দৈনিক, সাপ্তাহিক, ব্লগ এবং অনলাইন পত্রিকায়। লেখার পাশাপাশি আলোকচিত্রে নানা ঘটনা তুলে আনতে ‘পাঠশালা’ ও ‘কাউন্টার ফটো’ থেকে সমাপ্ত করেছেন ফটোগ্রাফির বিশেষ কোর্স। স্বপ্ন দেখেন মুক্তিযুদ্ধ, আদিবাসী এবং দেশের কৃষ্টি নিয়ে ভিন্ন ধরনের তথ্য ও গবেষণামূলক কাজ করার। সহধর্মিণী তানিয়া আক্তার মিমি এবং দুই মেয়ে পৃথা প্রণোদনা ও আদিবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button